৬টি দক্ষতা যা ভালো ডিজাইনার হওয়ার জন্য অত্যন্ত জরুরি

নতুন দশকে দক্ষতা বাড়ানোর জন্য  ডিজাইনারদের জ্ঞানের বিকাশ করা উচিত।

আমরা জানি ডিজাইন শিল্প সর্বদা বিকশিত হয়। প্রযুক্তি এবং ট্রেন্ডস পরিবর্তনের সাথে সাথে ভোক্তদের রুচি এবং চাহিদারও পরিবর্তন ঘটে। এই খেলাতে এগিয়ে থাকতে হলে প্রয়োজন, যে দক্ষতাগুলির চাহিদা সবচেয়ে বেশি হতে চলেছে তা আয়ত্ত করা। 

বছরের শুরুটি ভেবে দেখার উপযুক্ত সময় যে, আপনার দক্ষতা কীভাবে শিল্পের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। যখন আমরা একটি নতুন দশকে প্রবেশ করি, তখন আমাদের আরও অনেক নতুন বিষয়ের মুখোমুখি হতে হয়। এখানে ৬ টি দক্ষতা নিয়ে আলোচনা করা হবে, যা আপনাকে এগিয়ে থাকতে সহায়তা করতে পারে। প্রযুক্তিগত দক্ষতা, আপনার সিভিতে যুক্ত করতে এবং নকশার ওপর দক্ষতারযুক্ত করতে সাহায্য করবে, যা ক্লায়েন্টদের আপনার সাথে কাজ করতে আরও আকর্ষিত করবে।

 চিত্রণ ( Illustration )

আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে ইলাস্ট্রেশন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বড় এবং ছোট ব্র্যান্ডগুলি ওয়েব এবং ইউআই ডিজাইনে ব্যক্তিত্ব যুক্ত করার জন্য ইলাস্ট্রেশন বাবহার করে চলেছে। এর মধ্যে লাইন অঙ্কন এবং অন্যান্য হস্ত-অঙ্কিত উপাদান রয়েছে যা প্রাকৃতি বৈশিষ্ট্য যুক্ত করে এবং ডিজিটাল ডিজাইনে পারফেকশন প্রদান করে।

অঙ্কন স্বাভাবিকভাবেই সবাই পারে না তবে আঁকা অনুশীলনের মাধ্যমে দক্ষতা বিকাশ করা যেতে পারে। ফলাফলগুলির দিকে লক্ষ্য না রেখে প্রক্রিয়াটিতে মনোনিবেশ করার মাধ্যমে দক্ষতা অর্জন করার প্রচেষ্টা করতে হবে।

 গতিশীল ডিজাইন ( Motion design )

ব্র্যান্ডগুলো বুঝতে পেরেছে যে মোশন ডিজাইন গ্রাহকদের আরও বেশি মোহিত এবং আকৃষ্ট করতে পারে। দ্রুত ইন্টারনেট সংযোগ এবং ডিভাইস কর্মক্ষমতা সহ একটি ডিজিটাল বিশ্বে, এটি প্রায় সর্বত্র প্রয়োগ করা যেতে পারে। এর মানে এই যে, অ্যানিমেশন এবং গতি নকশা আর বিশেষজ্ঞের একটি ছোট গ্রুপ দ্বারা অনুশীলিত দক্ষতার মধ্যে সীমাবদ্ধ নেই। তবে সমস্ত ডিজাইনাদের কিছুটা সচেতন হওয়া উচিত এবং এই প্রতিযোগিতাই অংশগ্রহণ করতে হলে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা উচিত।

ভিডিওর জন্য রঙএর গ্রেডিংয়ের জ্ঞানও আপনাকে এগিয়ে নিবে। পূর্বাভাস দেওয়া হয়েছে যে ইন্টারনেট ট্র্যাফিকের ৮০% হবে ভিডিও, এমনকি অফলাইনে ডিজিটাল বিলবোর্ড এবং ইন-স্টোর ডিজিটাল অর্ডারিং স্ক্রিনগুলির বিজ্ঞাপনে মোশন ডিজাইনের চাহিদা রয়েছে। এতে আশ্চর্যের কিছু নেই যে বেশিরভাগ ডিজাইনারগণ আগামি বছরগুলিতে এই সকল দক্ষতা অর্জনের জন্য মরিয়া হয়ে উঠবে।

 চিত্র সম্পাদনা ( Image editing )

ভিডিও এবং মোশন ডিজাইনের ক্রমবর্ধমান চাহিদার অর্থ এই নয় যে ডিজাইনাররা ফটোগ্রাফি এবং চিত্র সম্পাদনা সম্পর্কে ভুলে যাবেন। ফটোগ্রাফিক ইমেজগুলি সামাজিক মিডিয়াতে ভিজ্যুয়াল যোগাযোগের প্রধান মাধ্যম হিসাবে কাজ করে এবং বেশিরভাগ কাজ করে ওয়েবসাইটগুলিতে। পাঠ্য এবং প্রাসঙ্গিক চিত্রের সংমিশ্রণের চাহিদা সর্বদা বিদ্যমান তাই চিত্র এডিটিং দক্ষতার এখনও উচ্চ চাহিদা আছে। 

সমস্ত স্তরের গ্রাফিক ডিজাইনাররা এটি নিশ্চিত করতে চাইবেন যে তারা অ্যাডোব ফটোশপ এবং লাইটরুমের বেসিকগুলিতে যথেষ্ট দক্ষ। এর মধ্যে ধুলো পরিষ্কার করার মতো ছোট কাজ অন্তর্ভুক্ত থাকতে পারে বা কোনও চিত্রের উপর বিস্তারণ করা বা কোনও সংমিশ্রণের সাথে মানানসই রঙ সমন্বয় করা। আপনি চিত্রের বর্ধন এবং ম্যানিপুলেশন সম্পর্কে ভাল জানতে পারবেন, যদি অন্য কারও কাছে না গিয়ে আপনি নিজে সমসসার সমাধান করতে পারেন। 

 কোডিং এবং ইউআই ডিজাইন ( Coding and UI design )

বেশিরভাগ ডিজাইনারের কোডের সূক্ষ্ম বিবরণ জানার দরকার আছে বলে মনে করে না, তবে এই কাজের জ্ঞান আপনাকে প্রতিযোগিতায় অনেক গুন এগিয়ে রাখতে পারে। অভিজ্ঞ ডিজাইনার যারা  কোড করতে এবং ডিজাইন করতে পারেন তাদের উচ্চ চাহিদা রয়েছে এবং প্রায়শই উচ্চ বেতন প্রাপ্ত হন। এমনকি বেসিক কোডিং দক্ষতা আপনাকে নিজের সফ্টওয়্যারগুলিও দক্ষতার সাথে পরিচালনা করতে সাহায্য করে। বেশিরভাগ ডিজাইনার HTML/ XHTML, এবং  PHP দিয়ে শুরু করতে চান, আপনি যদি ওয়ার্ডপ্রেসের সাথে কাজ করেন তবে কোনও সাইটের চেহারা পরিবর্তন করার জন্য CSS সম্পর্কেও ভালো ধারণা থাকতে হবে। 

 যোগাযোগ ( Communication  )

এটি একটি সূক্ষ্ম দক্ষতা এবং প্রযুক্তিগত দক্ষতা যা নকশার জগতে এগিয়ে যাওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছে। সম্ভাব্য ক্লায়েন্টরা এখন এমন ডিজাইনারদের সন্ধান করেন যারা তাদের ধারণা এবং প্রক্রিয়াগুলি ভালভাবে বুঝতে করতে সক্ষম হন। এটি ফ্রিল্যান্সারদের জন্য একটি দুর্দান্ত পোর্টফোলিও ধারণা তৈরি করতে পারেএটি আপনার কাজ এবং আপনার পদ্ধতির ব্যাখ্যা করার ক্ষমতা যা সম্ভাব্য ক্লায়েন্টদের আস্থা অর্জন করবে। যোগাযোগের দক্ষতার মধ্যে রয়েছে প্রকল্পের লক্ষ্যগুলি বোঝা, পরিকল্পনা কী, কখন তারা ডেলিভারি আশা করতে পারে, ফিডব্যাক পরিকল্পনা কী ইত্যাদি।

আপনি কোথায় আছেন এবং আপনি কী নিয়ে কাজ করছেন তার সঠিক ব্যাখ্যা দেয়া অন্যকে আপনার ওপর বিশ্বাস করতে সহায়তা করে। বৃহত্তর কর্পোরেট কাজগুলি প্রায়শই সিদ্ধান্ত গ্রহণকারীদের কাছে আনুষ্ঠানিক উপস্থাপনার দাবি জানায়।কেবল কীভাবে চাক্ষুষ উপস্থাপনা করা যায় তা নয়, কীভাবে শ্রোতার সাথে আকর্ষণীয় উপায়ে কথা বলতে হয় তাও জানতে হবে।

 সহযোগিতা ( Collaboration )

নতুন দশকে ডিজাইনারদের জন্য আরেকটি প্রয়োজনীয় দক্ষতা হল সহযোগিতা। ডিজাইনারদের ক্রমবর্ধমান জটিল দলের সাথে কাজ করতে হবে। কেবলমাত্র অন্যান্য ডিজাইনারদের সাথেই নয়, প্রোগ্রামার, কপিরাইটার, ইঞ্জিনিয়ার, বিক্রয় ও বিপণন দল, উৎপাদন এবং পরিচালনার সাথেও কাজ করতে হবে। এর অর্থ প্রচুর আলোচনা এবং অনেকগুলি আপস।

ডিজাইনাররা তাদের নিজস্ব পোর্টফোলিওটি মাথায় রেখে কাজ করার ক্ষেত্রেও বিবাদ হতে পারে। ডিজাইনাররা কখনও কখনও ক্লায়েন্টদের উপর তাদের নিজস্ব রুচি জোর করে চাপিয়ে দেয়ার চেষ্টা করে থাকে। ডিজাইনার হিসাবে অবশ্যই ক্লায়েন্টের রুচি এবং চাহিদার দিকে খেয়াল রাখতে হবে। 

সহযোগিতার দক্ষতা বৃদ্ধির একটি ভাল উপায় হলো ব্যবসায়ের মডেল থেকে শুরু করে বিপণন ও বিক্রয় কৌশল এবং উৎপাদন প্রক্রিয়া পর্যন্ত আরও বিস্তৃতভাবে চিন্তা করা এবং অন্যান্য শাখাগুলির বিষয়ে সচেতনতা বিকাশ করা।

Leave a Reply

Your email address will not be published.