গ্রাফিক ডিজাইনারদের জন্য টাইপোগ্রাফির প্রাথমিক নিয়ম

টাইপোগ্রাফি একটি গুরুত্বপূর্ণ উপাদান যা একটি নকশাকে উন্নত করে এবং একটি পেশাদার রূপ দেয়। গ্রাফিক ডিজাইনাররা উদ্দেশ্যগতভাবেই টাইপোগ্রাফি ব্যবহার করেন। তাদের লক্ষ্যবস্তু দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য একটি নির্দিষ্ট ব্র্যান্ড বার্তা রয়েছে, যা ডিজাইনারদের টাইপফেসগুলি সৃজনশীলভাবে ব্যবহার করতে বাধ্য করে।

কিছু গ্রাফিক ডিজাইন সম্পূর্ণ পাঠ্যের উপর ভিত্তি করে। এই ধরনের ভিজ্যুয়াল আকর্ষণীয় এবং উদ্দেশ্যমূলক দেখাতে, পেশাদার ডিজাইনার টাইপোগ্রাফির কিছু সময়-প্রমাণিত নিয়ম অনুসরণ করে। তারা যা বিবেচনা করে তা এখানে তুলে ধরা হলোঃ

 পাঠ্য বিবেচনা

একজন অভিজ্ঞ গ্রাফিক ডিজাইনার প্রথমে ক্লায়েন্টের দেওয়া পুরো পাঠটি সাবধানতার সাথে পড়বে। ওয়েবসাইট ডিজাইনে পাঠ্যটি অন্তর্ভুক্ত করার সময় অনেক ডিজাইনার টেক্সট অনুলিপি ভুল করেন।

তবে টাইপফেস এবং ফন্টের ভুল পছন্দটি দর্শকদের বা গ্রাহকদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সুতরাং, দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য প্রথমে পাঠটি সম্পূর্ণরূপে পড়ুন যাতে এটি কীভাবে এবং কোন ডিজাইনের অন্তর্ভুক্ত করা যুক্তিসংহত হবে তার একটি ধারণা পাওয়া যায়। অর্থাৎ আপনি সঠিক টাইপোগ্রাফিক উপাদান বাছাইয়ের আগে মিনিট খানেক আগে পুরো পাঠ্যটি নিয়ে গবেষণা করুন।

 হায়ারার্কি

হায়ারার্কি হলো দর্শকের চোখকে গাইড করার বিষয়ে। ডিজাইনার টাইপোগ্রাফিটি ব্যবহার করে দর্শকদের প্রথমে কোথায় পড়া উচিত তা সিদ্ধান্ত নিতে ব্যবহার করেন। ডিজাইনাররা দর্শকের নজর কাড়তে ফন্টের আকার, টাইপফেস ব্যবহার করে এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ তথ্যের দিকে মনোযোগ দেয়।

 টাইপফেসের সঠিক রঙ বাছাই করা

ডিজাইনার টাইপোগ্রাফির একটি নিখুঁত রঙ চয়ন করে যাতে এটি সহজেই পঠনযোগ্য হয়। উপযুক্ত রঙের ব্যবহারের জন্য দর্শকের চোখে ওয়েবসাইট বা অন্যান্য ডিজাইন অনেক সহজ হয়ে উঠে। টাইপোগ্রাফির রঙের একটি ভুল পছন্দ বা বিভিন্ন ডিজাইনের উপাদানগুলির কারণে দর্শকের মনোযোগ হারাতে পারে।

ডিজাইনার এবং টাইপোগ্রাফি শিল্পীরা যে কোনও রঙ চয়ন করেন। উদাহরণস্বরূপ, পাঠ পাঠযোগ্য করার জন্য যদি পটভূমিটি সাদা বা হালকা বর্ণের হয় তবে কালো বা গাড় ধূসর রঙের পাঠ্য চয়ন করুন। টাইপগ্রাফি সাইট এবং ডিজাইনের একটি অপ্রতিরোধ্য অংশ, যার জন্য টাইপোগ্রাফির যত্ন সহকারে ব্যবহার প্রয়োজন। টাইপোগ্রাফি হলো এমন একটি শিল্প যা প্রদর্শন খুব ভালভাবে পরিচালনা করতে পারে। মনে রাখবেন যে টাইপগ্রাফি দর্শকদের সাইটে আনার জন্য একটি চাবিকাঠি এবং তাদের কোনও সাইটের সাথে দীর্ঘদিন জড়িত রাখতে সক্ষম।

সুতরাং, গ্রাফিক ডিজাইনারদের টাইপোগ্রাফির তাৎপর্য বুঝতে হবে।

গ্রাফিক ডিজাইনগুলি অর্থহীন যদি তারা টাইপোগ্রাফিতে সুসজ্জিত না হয়। গ্রাফিক ডিজাইনারদের, ব্র্যান্ডের দর্শকদের বা লক্ষ্য দর্শকদের জন্য একটি বার্তা তৈরি করতে টাইপফেসের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published.